দুশ্চিন্তা ও অস্থিরতায়

দুশ্চিন্তা ও অস্থিরতায়
☆☆☆ এনক্সা ®- Anoxa®

শেয়ার করুন
⍟⍟ উপাদান : অক্সাজিপাম বিপি ১০ মি.গ্রা. ট্যাবলেট।

⍟⍟ নির্দেশনা :
অক্সাজিপাম দুশ্চিন্তার সাথে সম্পর্কযুক্ত এমন উদ্বেগজনিত সমস্যাসমূহের চিকিৎসায় ব্যবহৃত হয়। এই ওষুধটি নির্দিষ্টভাবে দুশ্চিন্তা, অস্থিরতা এবং বয়স্কদের ক্ষেত্রে ক্ষতিকর চিন্তার চিকিৎসায় ব্যবহৃত হয়। তীব্র মদ্যপান পরিত্যাগের চিকিৎসায় ও এটা ব্যবহার করা হয়।

⍟⍟ মাত্রা ও ব্যবহারবিধি :

প্রাপ্ত বয়স্ক : স্বল্প থেকে মধ্যম মাত্রার উদ্বেগ, দুশ্চিন্তা, বিরক্তি এবং অস্থিরতা স্বাভাবিক মাত্রা ১০-১৫ মি.গ্রা. দৈনিক ৩-৪ বার। মারাত্মক উদ্বেগ, দুশ্চিন্তা সহ উদ্বেগ অথবা মদ্যপান পরিত্যাগে : স্বাভাবিক মাত্রা ১৫-৩০ মি.গ্রা. দৈনিক ৩-৪ বার।

শিশুদের ক্ষেত্রে : ৬ বছরের নিচের বয়সী শিশুদের ক্ষেত্রে নিরাপদ ব্যবহার এবং কার্যকারিতা এখনও প্রতিষ্ঠিত হয়নি কিংবা ৬-১২ বছর বয়সীদের জন্য মাত্রাও এখন পর্যন্ত সুনির্দেশিত নয়। চিকিৎসকই শিশুর প্রয়োজনের উপর নির্ভর করে মাত্রা সমন্বয় করবেন।

⍟⍟ পার্শ্বপ্রতিক্রিয়া :

পার্শ্বপ্রতিক্রিয়াগুলো আগে থেকে ধারণা করা যায় না। তবে যদি পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় অথবা পার্শ্বপ্রতিক্রিয়ার তীব্রতার পরিবর্তন ঘটে তবে চিকিৎসককে অনতিবিলম্বে জানানো উচিত। চিকিৎসকই নির্বাচন করবেন অক্সাজিপাম গ্রহণ ঐ রোগীর জন্য নিরাপদ কিনা। বেশি লক্ষণীয় পার্শ্বপ্রতিক্রিয়ার হচ্ছে ঝিমুনিভাব।

কম লক্ষণীয় পার্শ্বপ্রতিক্রিয়াগুলো হচ্ছে- রক্তের সমস্যা, যৌনকর্মে আগ্রহের পরিবর্তন, উত্তেজনা, উজ্জলতা হ্রাস পাওয়া, মাথাব্যথা, যকৃতের সমস্যা, মাংসকুড়ি ফেটে যাওয়া, ধীরে সাড়া দেওয়া, অথবা একেবারেই সাড়া না দেওয়া, কথাবার্তায় অসংলগড়বতা অথবা পানি জমা হওয়ার কারণে মাংসপেশী ফুলে উঠা, কাঁপুনি, মাথাঘোরা এবং চোখ বা চামড়া হলুদ হয়ে যাওয়া।

অক্সাজিপাম হঠাৎ পরিবত্যাগে সমস্যা হতে পারে : যেমন- পেট মোচড় দেয়া বা মাংসপেশীর খিঁচুনি, কাঁপুনি, অবসন্ন মন, ঘুমের সমস্যা, অতিরিক্ত ঘাম বা বমি হতে পারে।

⍟⍟ অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া :

অক্সাজিপাম এ্যালকোহলের কার্যকারিতা বাড়িয়ে দিতে পারে: এই ওষুধ গ্রহণ কালে এ্যালকোহল পরিত্যাগ করা উচিত। যদি অক্সাজিপাম অন্য ওষুধের সাথে গ্রহণ করা হয় যেকোনটির কার্যকারিতা বাড়তে, কমতে অথবা পরিবর্তিত হতে পারে।

নিচের ওষুধগুলির সাথে একসঙ্গে অক্সাজিপাম ব্যবহার করলে ডাক্তারের পরামর্শ গ্রহণ করা উচিত: এন্টিহিস্টামিন যেমন- ডাইফিনহাইড্রামিন, মাদকগোত্রীয় ব্যথানাশক যেমন- অক্সিকোডন এবং পেথিডিন, ঘুমের ওষুধ যেমন- সেকোবারবিটাল, ট্রায়াজোলাম, ডায়াজিপাম বা এলপ্রাজোলাম।

⍟⍟ সরবরাহ : এনক্সা® ১০ ট্যাবলেট : ৩ x ১০ টি।

No comments

Perkinil - পারকিনসন রোগ।

পারকিনিল   ® প্রোসাইক্লিডিন এইচসিএল অ্যান্টিপার্কিনসোনিজম প্রস্তুতি ( সিএনএস প্রস্তুতি ) ইঙ্গিত : পারকিনসন রোগ। ডোজ এবং প্রশা...

Powered by Blogger.