অরিশ বা মলদ্বারের ব্যথা

অরিশ বা মলদ্বারের ব্যথা
☆☆☆ এরিয়ান® - Erian®

শেয়ার করুন
⍟⍟ উপাদান :

প্রতি গ্রাম এরিয়ান অয়েন্টমেন্টে আছে সিনকোকেইন ৫ মি.গ্রা. + হাইড্রোকর্টিসন ৫ মি.গ্রা. + ফ্রেমাইসেটিন ১০ মি.গ্রা. + এসকুলিন ১০ মি.গ্রা. এবং প্রতিটি সাপোজিটরিতে আছে সিনকোকেইন ৫ মি.গ্রা. + হাইড্রোকর্টিসন ৫ মি.গ্রা. + ফ্রেমাইসেটিন ১০ মি.গ্রা. + এসকুলিন ১০ মি.গ্রা.।

⍟⍟ নির্দেশনা :-

মলদ্বারের ভিতর ও বাহিরের হেমরয়েড চিকিৎসায়। প্রসব পরবর্তী যে সকল হেমরয়েড হতে পারে তার চিকিৎসায়। এনাল প্রুরাইটিস, পেরিএনাল একজিমা, এনাল ফিসার এবং প্রোকটাইটিস চিকিৎসায়। হেমরয়েড অপারেশনের পর ব্যথা ও অস্বস্তি দূর করে।

⍟⍟ মাত্রা ও ব্যবহার বিধি :-

অয়েন্টমেন্ট : অল্প পরিমাণ অয়েন্টমেন্ট সকালে ও সন্ধ্যায় এবং প্রতিবার মলত্যাগের পর আঙ্গুলের সাহায্যে ব্যথাযুক্ত বা চুলকানির জায়গায় প্রয়োগ করতে হবে। মলদ্বারের গভীরে ওষুধ প্রবেশ করানোর জন্য টিউবের অগ্রভাগে এপিকেটর (সরবরাহকৃত) যুক্ত করে এপিকেটরটি মলদ্বারের গভীরে পুরোটা ঢুকিয়ে দিতে হবে এবং ধীরে ধীরে টিউবের পশ্চাৎ ভাগে চাপ প্রয়োগ করে বের করে আনতে হবে।

সাপোজিটরি : প্রতি দিন সকালে ও বিকালে এবং মলত্যাগের পর পায়ুপথে ব্যবহার করতে হবে।


⍟⍟ সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না :

এরিয়ানের চারটি উপাদান বা যে কোন একটির প্রতি সংবেদনশীলতার ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। হারপিস সিমপ্লেক্স, ভেক্সিনিয়া বা ভেরিসেলা এবং মলদ্বারের টিউবারকিউলাস রোগের ক্ষেত্রে কর্টিকস্টেরয়েড ব্যবহার করা যাবে না।

⍟⍟ পার্শ্ব প্রতিক্রিয়া :

দীর্ঘদিন যাবৎ ওষুধটি ব্যবহার করা উচিত নয়, কারন এর ফলে ত্বক পাতলা হয়ে যেতে পারে, ত্বকের সম্প্রসারণ ক্ষমতা হ্রাস পেতে পারে, সুপারফিসিয়াল রক্তনালী সমূহ সম্প্রসারিত হতে পারে, টেলানজিয়াকটাসিয়া এবং ইকাইমোসিস হতে পারে। ব্যাপক জায়গা জুড়ে বা প্রচুর পরিমাণে এরিয়ান ওয়েন্টমেন্ট ব্যবহারের ফলে সাধারণত এই সমস্যাগুলি হয়।

⍟⍟ গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভাবস্থায় ব্যবহার করা যাবে না।

⍟⍟ সরবরাহ :

এরিয়ান® অয়েন্টমেন্ট : ১৫ গ্রাম।

এরিয়ান® সাপোজিটরি : ২ x ৫টি

No comments

Perkinil - পারকিনসন রোগ।

পারকিনিল   ® প্রোসাইক্লিডিন এইচসিএল অ্যান্টিপার্কিনসোনিজম প্রস্তুতি ( সিএনএস প্রস্তুতি ) ইঙ্গিত : পারকিনসন রোগ। ডোজ এবং প্রশা...

Powered by Blogger.