এলার্জিক সমস্যা হলে

☆☆☆ এ্যালাট্রোল ®- Alatrol®

শেয়ার করুন
⍟⍟ উপাদান :

সেটিরিজিন হাইড্রোক্লোরাইড। ১০ মি.গ্রা. ট্যাবলেট, ৫ মি.গ্রা./৫ মি.লি. সিরাপ এবং ২.৫ মি.গ্রা./ মি.লি. পেডিয়াট্রিক ড্রপস্‌।

⍟⍟ নির্দেশনা :-

সিজনাল এলার্জিক রাইনাইটিস, পেরিনিয়াল এলার্জিক রাইনাইটিস এবং ক্রনিক ইডিওপ্যাথিক আর্টিকেরিয়ায় নির্দেশিত। এটি এ্যালার্জেন-এর ফলে সৃষ্ট এ্যাজমাকে দূর করে।

⍟⍟ মাত্রা ও ব্যবহার বিধি :

৬ বছর বা এর বেশী বয়সের শিশুদের এবং বয়স্কদের ক্ষেত্রে : ট্যাবলেট - দৈনিক ১টি ট্যাবলেট। সিরাপ: ২ চা চামচ প্রতিদিন একবার অথবা ১ চা চামচ প্রতিদিন দুই বার।

২-৬ বৎসরের বাচ্চাদের : সিরাপ: এক চা চামচ প্রতিদিন। অথবা ১/২ চা চামচ প্রতিদিন দুই বার।

৬ মাস-২ বছরের নীচে বাচ্চাদের : সিরাপ: ১/২ চা চামচ প্রতিদিন। ১২-২৩ মাসের শিশুদের জন্য সর্বোচ্চ মাত্রা ১/২ চা চামচ করে প্রতি ১২ ঘন্টা অন্তর দেয়া যেতে পারে।

পেডিয়াট্রিক ড্রপস্‌: ১ মি.লি. করে দিনে একবার। ১২-২৩ মাসের শিশুদের জন্য সর্বোচ্চ মাত্রা ১ মি.লি. করে প্রতি ১২ ঘন্টা অন্তর দেয়া যেতে পারে।

⍟⍟ সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না :

গাড়ী ও ভারী মেশিন চালানোর ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত। সেটিরিজিন গ্রহন এর পর অতিরিক্ত অ্যালকোহল বা অন্যান্য সিএনএস ডিপ্রেসেন্ট ওষুধ গ্রহন থেকে বিরত থাকা উচিত।

⍟⍟ পার্শ্ব প্রতিক্রিয়া : সামান্য পরিমাণ ঘুম ঘুম ভাব পরিলক্ষিত হতে পারে।

⍟⍟ গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার :

গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে অতীব প্রয়োজনীয়তা না থাকলে সেটিরিজিন গ্রহণ করা উচিত নয়। সেটিরিজিন মায়ের দুধের সাথে নিঃসৃত হয়। তাই স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে ইহা নির্দেশিত নয়।

⍟⍟ সরবরাহ :


এ্যালাট্রোল® ট্যাবলেট : ১০ x ১০ টি।

এ্যালাট্রোল® সিরাপ : ৬০ মি.লি.।

এ্যালাট্রোল® পেডিয়াট্রিক ড্রপস্‌ : ১৫ মি.লি.।



☆☆☆ একজিনা® - Eczena®


শেয়ার করুন
⍟⍟ উপাদান :

প্রতি গ্রাম ক্রীম এবং অয়েন্টমেন্টে আছে ডাইফ্লোরাসোন ডাইএসিটেট ইউএসপি ০.৫ মি.গ্রা.।

⍟⍟ নির্দেশনা :

একজিনা® কর্টিকোস্টেরয়েড সংবেদনশীল ডার্মাটাইটিসের প্রদাহ নিরাময়ে এবং এর দ্বারা সৃষ্ট চুলকানি উপশমে নির্দেশিত।

⍟⍟ মাত্রা এবং ব্যবহারবিধি :

রোগের ব্যাপকতার উপর নির্ভর করে আক্রান্তস্থানে দিনে ১-৪ বার ক্রীম বা অয়েন্টমেন্টের পাতলা প্রলেপ দিতে হবে। সোরিয়াসিস এবং অপ্রতিরোধ্য প্রদাহের ক্ষেত্রে অক্লুসিভ ড্রেসিং ব্যবহার করা যেতে পারে। যদি ইনফেকশনের সৃষ্টি হয় সেক্ষেত্রে অক্লুসিভ ড্রেসিং বন্ধ করে যথার্থ এন্টি মাইক্রোবিয়াল থেরাপি দিতে হবে।

⍟⍟ সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না :

এই ওষুধের প্রতি যেসব রোগীর অতিসংবেদনশীলতা আছে তাদের ক্ষেত্রে এটি প্রতিনির্দেশিত।

⍟⍟ পার্শ্ব প্রতিক্রিয়া :

নিম্নোক্ত পার্শ্ব প্রতিক্রিয়াগুলো টপিক্যাল স্টেরয়েড ব্যবহারের ফলে মাঝে মাঝে দেখা দিতে পারে এবং অক্লুসিভ ড্রেসিং ব্যবহারে পার্শ্ব প্রতিক্রিয়াগুলো প্রায়শই দেখা যায়। বিশেষ করে অধিকতর শক্তিশালী স্টেরয়েড ব্যবহারের প্রতিক্রিয়াগুলো নিম্নরূপ। জ্বলুনী, চুলকানী, শুষ্কতা, ফলিকুলাইটিস, একনি  বা ব্রণজনিত ইরাপশন, হাইপোপিগমেনটেশন, পেরিওরাল ডার্মাটাইটিস, স্পর্শজনিত ত্বকের এলার্জি, চামড়ার ক্ষয়, সেকেন্ডারী ইনফেকশন, স্ট্রাই এবং মিলিয়ারিয়া ইত্যাদি।

⍟⍟ গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার : প্রেগনেন্সী ক্যাটাগরি- সি।

⍟⍟ সরবরাহ :

একজিনা®০.০৫% ক্রীম: ১০ গ্রাম।

একজিনা®০.০৫% অয়েন্টমেন্ট: ১০ গ্রাম।



☆☆☆ ফেক্সো® প্লাস - Fexo® Plus

শেয়ার করুন
⍟⍟ উপাদান :

ফেক্সোফেনাডিন হাইড্রোক্লোরাইড ইউএসপি ৬০ মি.গ্রা. এবং এক্সটেনডেড্‌ রিলিজড্‌ হিসেবে স্যুডোএফিড্রিন হাইড্রোক্লোরাইড বিপি ১২০ মি.গ্রা. ট্যাবলেট।

⍟⍟ নির্দেশনা :

ফেক্সো® প্লাস ট্যাবলেট নিম্নোক্ত ক্ষেত্রে নির্দেশিত: সিজনাল ও পেরিনিয়াল এলার্জিক সমস্যায় সৃষ্ট উপসর্গ সমূহ হতে মুক্তি পেতে প্রাপ্ত বয়স্ক এবং ১২ বছরের উপরের শিশুদের ক্ষেত্রে নির্দেশিত। উপসর্গ সমূহের মধ্যে হাঁচি, নাক দিয়ে পানি পড়া, নাকে/মুখের তালুতে/গলায়/চোখে চুলকানিভাব, নাক বন্ধ থাকা ইত্যাদি উল্লেখযোগ্য। যখনই এন্টি হিস্টামিনিক এবং নাক বন্ধরোধী কার্যকারিতা এক সাথে প্রয়োজন, তখনই ওষুধটি গ্রহণ করা যেতে পারে।

⍟⍟ মাত্রা ও ব্যবহারবিধি :

ফেক্সো® প্লাস ট্যাবলেটের নির্দেশিত মাত্রা: প্রতিদিন ২টি করে ট্যাবলেট খালি পেটে পানির সাথে খেতে হবে। খাবারের সাথে ওষুধটি গ্রহণ করা যাবে না। যে সকল রোগীর বৃক্কীয় সমস্যা রয়েছে, তাদের ক্ষেত্রে দৈনিক ১টি ট্যাবলেট গ্রহণ করতে হবে। ট্যাবলেটটি চুষা কিংবা ভাঙ্গা যাবে না, পুরোটাই একসাথে খেতে হবে।

⍟⍟ সতর্কতা ও যে সব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না :

ওষুধটির কোন উপাদানের প্রতি অতি মাত্রায় সংবেদনশীল হলে ইহা নির্দেশিত নয়।

⍟⍟ পার্শ্ব প্রতিক্রিয়া : পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে নিদ্রাহীনতা, মাথা ব্যথা, উদ্বিগড়বতা, মুখের শুষ্কতা, বমি বমি ভাব ইত্যাদি উল্লেখযোগ্য।

⍟⍟ অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া :

ফেক্সোফেনাডিন হাইড্রোক্লোরাইড এবং সুডোইফেড্রিন হাইড্রোক্লোরাইড একে অন্যের সাথে কোন বিক্রিয়া করে না। অধিকন্তু,ফেক্সোফেনাডিন এর সাথে কিটোকোনজল বা ইরাইথ্রোমাইসিন গ্রহণ করলে প্লাজমাতে ফেক্সোফেনাডিন এর মাত্রা বেড়ে যেতে পারে।

⍟⍟ গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার গর্ভাবস্থায় ব্যবহার :

প্রেগনেন্সি ক্যাটাগরি-সি। গর্ভাবস্থায় কেবল বিশেষ বিবেচনায় গ্রহণযোগ্য।

স্তন্যদানকালে ব্যবহার : সাবধানতা অবলম্বন করা উচিত।

শিশুদের ক্ষেত্রে ব্যবহার : ১২ বছরের নীচে শিশুদের ক্ষেত্রে ওষুধটি নির্দেশিত নয়।

⍟⍟ সরবরাহ : ফেক্সো® প্লাস ট্যাবলেট: প্রতি বাক্সে আছে ৫ x ১০ টি ট্যাবলেট ব্লিস্টার প্যাক-এ।



☆☆☆ ট্রাইস্প্রে® - Trispray®


শেয়ার করুন
⍟⍟ উপাদান :

ট্রাইএমসিনোলোন এসিটোনাইড ৫৫ মাইক্রোগ্রাম/স্প্রে।

⍟⍟ নির্দেশনা :

প্রাপ্ত বয়স্ক এবং ৬ বছর পর্যন্ত শিশুদের বছরব্যাপী এবং মৌসুমী এলার্জি জনিত নাসাপ্রদাহের প্রতিষেধক ও চিকিৎসার জন্য নির্দেশিত।

⍟⍟ মাত্রা ও ব্যবহারবিধি :

প্রাপ্ত বয়স্ক : প্রতি নাসারন্ধ্র্রে দুটি করে স্প্রে দিনে ১ বার গ্রহণযোগ্য। রোগের লক্ষণ নিয়ন্ত্রিত হলে দিনে ১ বার প্রতি নাসারন্ধ্র্রে ১টি করে স্প্রে ব্যবহার করা যেতে পারে।

শিশু (৬-১২ বছর) : প্রতি নাসারন্ধ্র্রে ১টি করে স্প্রে দিনে ১ বার। প্রয়োজন অনুযায়ী প্রতি নাসারন্ধ্র্রে দুটি করে স্প্রে দিনে ১ বার গ্রহণযোগ্য।

শিশু (২-৫ বছর) : প্রতি নাসারন্ধ্র্রে ১টি করে স্প্রে দিনে ১ বার। ট্রাইস্প্রে® ২ বছরের কম বয়সী শিশুদের জন্য প্রযোজ্য নয়।

⍟⍟ সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না :

যদি এড্রেনাল ফাংশন বাধাগ্রস্থ হবার মত কোন কারণ থাকে, সে ক্ষেত্রে সিস্টেমিক স্টেরয়েড থেকে ট্রাইএমসিনোলোনে পরিবর্তন করার সময় সতর্কতা অবলম্বন করতে হবে।

⍟⍟ পার্শ্ব প্রতিক্রিয়া :

নাকে ও গলার ঝিল্লিতে প্রদাহ, রাইনাইটিস, মাথা ব্যথা, ফেরিংজাইটিস, নাক দিয়ে রক্ত ঝরা, নাকে ইরিটেশন, শুষ্ক মুখ ও গলা, নেসো সাইনাস কনজেশন এবং হাঁচি এবং নাকের সেপ্টাম ফুটো হয়ে যেতে পারে।

⍟⍟ অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : এরকম কোন প্রতিক্রিয়া জানা যায়নি।

⍟⍟ গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার :

গর্ভাবস্থায় ব্যবহারে মায়ের উপর এবং শিশুর উপর সম্ভাব্য ক্ষতিকর প্রভাব বিবেচনা করতে হবে।

⍟⍟ সরবরাহ : ট্রাইস্প্রে® : ১২০ টি স্প্রে।

No comments

Perkinil - পারকিনসন রোগ।

পারকিনিল   ® প্রোসাইক্লিডিন এইচসিএল অ্যান্টিপার্কিনসোনিজম প্রস্তুতি ( সিএনএস প্রস্তুতি ) ইঙ্গিত : পারকিনসন রোগ। ডোজ এবং প্রশা...

Powered by Blogger.