হাইপেশার বা উচ্চ রক্তচাপ

হাইপেশার বা উচ্চ রক্তচাপ
☆☆☆ এনজিলক ®- Angilock®


শেয়ার করুন
⍟⍟ উপাদান : লোসারটেন পটাসিয়াম। ২৫, ৫০ ও ১০০ মি.গ্রা. ট্যাবলেট।

⍟⍟ নির্দেশনা : সব ধরণের উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে নির্দেশিত।

⍟⍟ মাত্রা ও ব্যবহার বিধি :-
নিয়মিত মাত্রা ৫০ মি.গ্রা. দিনে একবার। তবে ২৫-১০০ মি.গ্রা. প্রতিদিন রোগীর অবস্থা বুঝে ব্যবহার করা যায়। বয়োবৃদ্ধ রোগীদের মাত্রা নিম্নমাত্রায় অর্থাৎ ২৫ মি.গ্রা. দিনে একবার ব্যবহার করতে বলা হয়ে থাকে। বৃক্কের অকার্যকারিতার ক্ষেত্রে অথবা ডায়ালাইসিস করা হচ্ছে এরকম রোগীর মাত্রা শুরুতে নিম্ন মাত্রায় অর্থাৎ ২৫ মি.গ্রা. ব্যবহার করতে বলা হয়ে থাকে।
⍟⍟ সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না :

অতি সংবেদনশীলতা, উচ্চমাত্রায় মূত্র বর্ধক ব্যবহারের ফলে যাদের শিরাপথে রক্ত প্রবাহ কমে যায় সেসব রোগীদের মাত্রা নিম্নরক্তচাপ দেখা দিতে পারে।

⍟⍟ পার্শ্ব প্রতিক্রিয়া :

মাথা ঝিমঝিম করা, ফুসকুঁড়ি এবং এনজিওইডিমা, যেমন মুখ, ঠোঁট, জিহ্বা ফুলে যাওয়া কদাচিৎ দেখা দিতে পারে। বৃক্কীয় সমস্যা আছে এ ধরণের রোগীদের মাত্রা মারাত্মক নিম্নরক্তচাপ দেখা দিতে পারে।

⍟⍟ অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া :

ক্লিনিক্যালি গুরুত্বপূর্ণ কোন প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়নি। হাইড্রোক্লোরোথয়াজাইড, ডিগোক্সিন, ফেনোবারবিটোন, ওয়ারফেরিন, কিটোকোনাজল এবং সিমেটিডিনের উপর এ ক্ষেত্রে ফার্মাকোকাইনেটিক পরীক্ষা নিরীক্ষা চালানো হয়েছে।

⍟⍟ গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : ব্যবহার করা উচিত নয়।

⍟⍟ সরবরাহ :

এনজিলক® ২৫ ট্যাবলেট : ৫ x ১০ টি।

এনজিলক® ৫০ ট্যাবলেট : ৫ x ১০ টি।

এনজিলক® ১০০ ট্যাবলেট : ৩ x ১০ টি।


☆☆☆ এনজিলক ®প্লাস - Angilock®Plus
শেয়ার করুন
⍟⍟ উপাদান :

(লোসারটেন পটাসিয়াম ৫০ মি.গ্রা. ও হাইড্রোক্লোরোথায়াজাইড ১২.৫ মি.গ্রা.)/ ট্যাবলেট, (লোসারটেন পটাসিয়াম ১০০ মি.গ্রা. ও হাইড্রোক্লোরোথায়াজাইড ১২.৫ মি.গ্রা.)/ট্যাবলেট এবং (লোসারটেন পটাসিয়াম ১০০ মি.গ্রা. ও হাইড্রোক্লোরোথায়াজাইড ২৫ মি.গ্রা.)/ট্যাবলেট।

⍟⍟ নির্দেশনা :

উচ্চ রক্তচাপ চিকিৎসায় নির্দেশিত। মাত্রা ও ব্যবহার বিধি : ১টি ট্যাবলেট দিনে একবার। সর্বোচ্চ মাত্রা হল লোসারটেন ১০০ মি.গ্রা. ও হাইড্রোক্লোরোথায়াজাইড ২৫ মি.গ্রা. দিনে ১ বার।

⍟⍟ সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না :

এই ওষুধের যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা, বৃক্কের অকার্যকারিতায় কিংবা সালফোনামাইডে অতিসংবেদনশীলতার ক্ষেত্রে ব্যবহারে প্রতিনির্দেশ আছে।

⍟⍟ পার্শ্ব প্রতিক্রিয়া :

পেটে ব্যথা, ইডিমা (ফুলে যাওয়া), পিঠে ব্যথা, বুক ধড়ফড় করা, মাথা ঘুরানো, কাশি, সাইনাসের প্রদাহ, শ্বাসতন্ত্রের প্রদাহ এবং চামড়ায় ফুসকুঁড়ি।

⍟⍟ গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার :

মাতৃদুগ্ধে নিঃসরিত হয় কিনা তা এখনও জানা যায়নি। গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে শুধুমাত্র চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

⍟⍟ সরবরাহ :

এনজিলক® প্লাস ৫০/১২.৫ ট্যাবলেট : ৫ x ১০ টি।

এনজিলক® প্লাস ১০০/২৫ ট্যাবলেট : ৩ x ১০ টি।

এনজিলক® প্লাস ১০০/১২.৫ ট্যাবলেট : ৩ x ১০ টি।


☆☆☆ এনরিল ™ইঞ্জেকশন - Anril™Injection
⍟⍟ উপাদান : নাইট্রোগ্লিসারিন ইউএসপি ৫ মি.গ্রা./মি.লি.  ইঞ্জেকশন।

⍟⍟ নির্দেশনা :

Peri-operative উচ্চ রক্তচাপ এর চিকিৎসায়, একিউট মায়োকার্ডিয়াল ইনফার্কশন সেটিং এ কনজেসটিভ হার্ট ফেইলিউর নিয়ন্ত্রণে, যে সকল এনজিনা রোগী সাবলিঙ্গুয়েল নাইট্রোগ্লিসারিন ও বিটা-ব্লকার দ্বারা চিকিৎসায় সুফল পায়নি, Intraoperative নিম্ন রক্তচাপ সৃষ্টি করতে।

⍟⍟ মাত্রা ও ব্যবহারবিধি :

সরাসরি Intravenous প্রয়োগের জন্য নয়। নাইট্রোগ্লিসারিন ইঞ্জেকশন প্রয়োগের পূর্বে ডেক্সট্রোজ (৫%) অথবা সোডিয়াম ক্লোরাইড (০.৯%) ইঞ্জেকশনে দ্রবীভূত করতে হবে। নাইট্রোগ্লিসারিন ইঞ্জেকশন অন্যান্য ওষুধের সাথে মিশানো যাবে না।

প্রাথমিক লঘুকরণ নাইট্রোগ্লিসারিন এ্যাম্পুলের সম্পূর্ণ ওষুধ (যেখানে ৫০ মি.গ্রা. নাইট্রোগ্লিসারিন আছে) একটি ৫০০ মি.লি. কাঁচের বোতলে ডেক্সট্রোজ (৫%) অথবা সোডিয়াম ক্লোরাইড (০.৯%) ইঞ্জেকশনে দ্রবীভূত করতে হবে।

এতে ১০০ মাইক্রোগ্রাম/মি.লি. ঘনত্বের দ্রবণ পাওয়া যাবে। তারপর প্রয়োগ করতে হবে। মেইনটেনেন্স লঘুকরণ ডোজ টাইট্রেশন এর মাধ্যমে দ্রবণের ঘনত্ব বাড়ানো যেতে পারে। এতে রোগীর প্রয়োগকৃত তরলের পরিমাণ নিয়ন্ত্রণ করা যাবে। নাইট্রোগ্লিসারিন এর ঘনত্ব ৪০০ মাইক্রোগ্রাম/মি.লি. এর বেশি হওয়া উচিত নয়।

⍟⍟ সতর্কতা ও যে সব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না :

নাইট্রোগ্লিসারিন এর প্রতি এ্যালার্জিক রোগী, যে সকল রোগীর pericardial tamponade, restrictive cardiomyopathy A_ev constrictive pericarditis আছে।

⍟⍟ পার্শ্ব প্রতিক্রিয়া :

মাথা ব্যথা, মাথা হালকা হয়ে যাওয়া অনুভূতি, নিম্ন রক্তচাপ, সিনকোপ, ঈৎবংপবহফড় এনজিনা, Methemoglobinemia হতে পারে, তবে খুবই কম।

⍟⍟ অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া :

নাইট্রোগ্লিসারিন এর ডেক্সট্রোজ (৫%) অথবা সোডিয়াম ক্লোরাইড (০.৯%) দ্রবণ অন্য কোন ওষুধের সঙ্গেই মিশানো যাবে না।

⍟⍟ গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার :

প্রেগনেন্সী ক্যাটাগরী সি। নাইট্রোগ্লিসারিন মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা তা জানা যায়নি। স্তন্যদানকারী মায়েদের নাইট্রোগ্লিসারিন ইঞ্জেকশন প্রয়োগ করার সময় সতর্কতা অবলম্বন করতে হবে কারন মাতৃদুগ্ধের সাথে অনেক ওষুধই নিঃসৃত হয়।

⍟⍟ শিশুদের ক্ষেত্রে ব্যবহার : নিরাপত্তা ও কার্যকারিতা এখনো প্রতিষ্ঠিত হয়নি।

⍟⍟ সরবরাহ : এনরিল™ ইঞ্জেকশন : প্রতি বাক্সে আছে ৪ টি এম্পুল ব্লিস্টার প্যাকে।

No comments

Perkinil - পারকিনসন রোগ।

পারকিনিল   ® প্রোসাইক্লিডিন এইচসিএল অ্যান্টিপার্কিনসোনিজম প্রস্তুতি ( সিএনএস প্রস্তুতি ) ইঙ্গিত : পারকিনসন রোগ। ডোজ এবং প্রশা...

Powered by Blogger.