ঘুম কম হলে

☆☆☆ ডরমিটল® - Dormitol®

শেয়ার করুন
⍟⍟ উপাদান :

মিডাজোলাম বিপি ৭.৫ মি.গ্রা. ফিল্ম কোটেড ট্যাবলেট (মিডাজোলাম হাইড্রোক্লোরাইড হিসেবে) এবং ১৫ মি.গ্রা./৩ মি.লি. ইঞ্জেকশন ।

⍟⍟ নির্দেশনা :

মিডাজোলাম ব্যবহৃত হয়: অবচেতনকারী, তাই অনিদ্রার স্বল্পকালীন চিকিৎসায়, নিদ্রা আনয়নকারী, তাই এটা উদ্বেগ, দুশ্চিন্তা এবং ভয় লাঘব করে, অবশকারী এবং খিঁচুনীরোধী হিসেবে।

⍟⍟ মাত্রা ও ব্যবহারবিধি :-
মিডাজোলাম একটানা দুই সপ্তাহের বেশি ব্যবহার করা উচিত নয়। কিন্তু কিছু ক্ষেত্রে বেশি সময় ব্যাপী চিকিৎসার প্রয়োজন হতে পারে।


অনিদ্রা- প্রাপ্ত বয়স্ক: দৈনিক ৭.৫ মি.গ্রা. থেকে ১৫ মি.গ্রা.

বয়স্ক: দৈনিক ৭.৫ মি.গ্রা. রোগ নিরূপণ এবং শল্য চিকিৎসার ৩০-৬০ মিনিট পূর্বে মিডাজোলাম ৭.৫ মি.গ্রা- ১৫ মি.গ্রা. দিতে হবে।

⍟⍟ সতর্কতা ও যে সব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না :

কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র অবদমনকারী  ওষুধসমূহ, ইরাইথ্রোমাইসিন, এজোলসমূহ এবং সিমেটিডিন মিডাজোলামের বিপাকে হস্তক্ষেপ করে। সুতরাং এইসব ওষুধের সাথে মিডাজোলাম ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত।

দীর্ঘদিন যাবৎ মিডাজোলাম ব্যবহার করলে নির্ভরশীলতা তৈরি হতে পারে। যেহেতু মিডাজোলাম একটি শক্তিশালী নিদ্রা আনয়নকারী ওষুধ, তাই গাড়ী চালনা বা এ জাতীয় কাজের পূর্বে মিডাজোলাম ব্যবহার করা উচিত নয়। মিডাজোলাম বা অন্যান্য বেন্‌জোডায়াজেপিনের প্রতি অতিসংবেদনশীলতা, শ্বাসতন্ত্র বা যকৃতের মারাত্মক কার্যহীনতা, স্লিপ এপনিয়া সিনড্রম, মায়েসথেনিয়া গ্র্যাভিস থাকলে, যে সব রোগীর এ্যালকোহল ব্যবহারের বা ওষুধের অপব্যবহারের ইতিহাস আছে তাদের এবং শিশুদের ক্ষেত্রে মিডাজোলাম প্রতি নির্দেশিত।

⍟⍟ পার্শ্ব প্রতিক্রিয়া :

সবচেয়ে পরিলক্ষিত পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে ঘুম ঘুম ভাব। কম পরিলক্ষিত পার্শ্ব প্রতিক্রিয়াগুলোর মধ্যে আছে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের অবদমন, এটাক্সিয়া, দ্বিধা, কান্তি, মাংসপেশীর দুর্বলতা, অবসাদ, মাথাব্যথা এবং ঝিমুনী। এ প্রতিক্রিয়াগুলো চিকিৎসা শুরুর দিকে হতে পারে। তবে সাধারণত মাত্রা নির্ধারণ করে বা চিকিৎসা চালিয়ে গেলে এসব প্রতিক্রিয়া মিলিয়ে যায়।

⍟⍟ অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া :

কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র অবদমনকারী ওষুধসমূহ, ইরাইথ্রোমাইসিন,এজোলসমূহ এবং সিমেটিডিন মিডাজোলামের সাথে প্রতিক্রিয়া করতে পারে।

⍟⍟ গর্ভাবস্থায় ও দুগ্ধদানকালে ব্যবহার :

গর্ভাবস্থায় মিডাজোলাম ব্যবহার নিরাপদ কিনা এ ব্যাপারে পর্যাপ্ত উপাত্ত নেই। তবে বেন্‌জোডায়াজেপিন মানব ভ্রুণের ক্ষতি করে। সুতরাং নিরাপদ বিকল্প পাওয়া গেলে মিডাজোলামের ব্যবহার এড়ানো উচিত। মিডাজোলাম মাতৃদুগ্ধের সাথে নিঃসৃত হয়; তাই দুগ্ধদানকারী মায়েদের মিডাজোলাম ব্যবহার করা উচিত নয়।

⍟⍟ সরবরাহ :

ডরমিটল® ৭.৫: প্রতিটি বাক্সে আছে ৩০ টি ট্যাবলেট।

ডরমিটল® ইঞ্জেকশন: প্রতিটি বাক্সে আছে ১ টি ৩ মি.লি. এ্যাম্পুল।

No comments

Perkinil - পারকিনসন রোগ।

পারকিনিল   ® প্রোসাইক্লিডিন এইচসিএল অ্যান্টিপার্কিনসোনিজম প্রস্তুতি ( সিএনএস প্রস্তুতি ) ইঙ্গিত : পারকিনসন রোগ। ডোজ এবং প্রশা...

Powered by Blogger.