হাঁপানি বা শ্বাসকষ্ট (Respiratory শ্বাসযন্ত্রের)

হাপানী বা শ্বাাশকষ্ট
☆☆☆ বিক্লোমিন ®ইনহেলার - Beclomin®Inhaler

শেয়ার করুন
⍟⍟ উপাদান : বিক্লোমিথাসন ডাইপ্রোপায়োনেট ১০০ মাইক্রোগ্রাম/ পাফ্‌ এবং ২৫০ মাইক্রোগ্রাম/ পাফ।

⍟⍟ নির্দেশনা : হাঁপানির প্রতিরোধক হিসেবে ব্যবহৃত হয়।

⍟⍟ মাত্রা ও ব্যবহার বিধি :

বিক্লোমিন® ১০০ ইনহেলার : ২০০ মাইক্রোগ্রাম (২ পাফ) দিনে ২ বার। সর্বোচ্চ প্রতিদিনের মাত্রা ৬০০-৮০০ মাইক্রোগ্রাম পর্যন্ত বৃদ্ধি করা যায়।
⍟⍟ বিক্লোমিন® ২৫০ ইনহেলার : ২ পাফ (৫০০ মাইক্রোগ্রাম) দিনে ২ বার অথবা ১ পাফ (২৫০ মাইক্রোগ্রাম) ৪ বার করে দেয়া যেতে পারে।

যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : এর যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীল রোগীর ক্ষেত্রে ব্যবহার করা যাবে না।

⍟⍟ পার্শ্ব প্রতিক্রিয়া : কিছু রোগীর ক্ষেত্রে মুখগহ্বর এবং গলায় ক্যানডিডার সংক্রমণ ঘটে।

⍟⍟ অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : জানামতে অন্য ওষুধের সাথে কোন প্রতিক্রিয়া নেই।

⍟⍟ গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার :

গবেষণায় দেখা গেছে যে ভ্রুণের বৃদ্ধির উপর এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। স্তন্যপানকারী শিশুরা মায়ের বুকের দুধ পান করার ফলে যে পরিমাণ বিক্লোমিথাসন সেবন করে তা উপেক্ষণীয়।

⍟⍟ সরবরাহ :

বিক্লোমিন® ১০০ ইনহেলার : ২০০ পাফ্‌স।

বিক্লোমিন® ২৫০ ইনহেলার : ২০০ পাফ্‌স।


☆☆☆ বুফোকর্ট™- Bufocort™

শেয়ার করুন
⍟⍟ উপাদান :

বুডেসোনাইড বিপি + ফরমোটেরল ফিউমারেট ডাইহাইড্রেট বিপি। (১০০ মাইক্রোগ্রাম + ৬ মাইক্রোগ্রাম) কোজিক্যাপ , (২০০ মাইক্রোগ্রাম + ৬ মাইক্রোগ্রাম) কোজিক্যাপ এবং (৪০০ মাইক্রোগ্রাম + ১২ মাইক্রোগ্রাম) কোজিক্যাপ।

⍟⍟ নির্দেশনা :

বুফোকর্ট কোজিক্যাপ অ্যাজমার নিয়মিত চিকিৎসায় নির্দেশিত যেখানে দীর্ঘক্ষণ কার্যকরী বিটা-২ এগোনিস্ট এবং কর্টিকোস্টেরয়েড এর মিশ্রণ যথাযথ বলে বিবেচিত হয়। এটি দীর্ঘক্ষণ কার্যকরী ব্রঙ্কোডাইলেটর এর নিয়মিত চিকিৎসা সত্ত্বেও পুনরায় মাত্রা বেড়ে গেলে এটি তীব্র ক্রণিক অবস্ট্রাক্টিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) এর সিস্টেমেটিক ট্রিটমেন্টে নির্দেশিত।


⍟⍟ মাত্রা ও ব্যবহারবিধি :

অ্যাজমা : মাত্রা প্রত্যেকের জন্য আলাদা এবং রোগের তীব্রতার উপর নির্ভর করে ঠিক করা উচিত। নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হলে সর্বনিম্ন কার্যকরী মাত্রায় টাইট্রেশন করা উচিত। বুফোকর্ট™ - এর দুই ধরণের চিকিৎসা প্রস্তাব করা হয়।

ক) মেইনটেনেন্স চিকিৎসা : রোগীদের সর্বক্ষন আলাদা শ্বাসনালীর প্রসারক রাখা সুপারিশকৃত। পূর্ণবয়ষ্ক (১৮ বছর এবং তদুর্ধ্ব) বুফোকর্ট™ ১০০/২০০

কোজিক্যাপ : ১-২ কোজিক্যাপ, দিনে দুইবার। বুফোকর্ট™ ৪০০ কোজিক্যাপ ১ কোজিক্যাপ, দিনে দুইবার। সর্বোচ্চ মাত্রা ২ কোজিক্যাপ, দিনে দুইবার। কিশোর (১২-১৭ বছর) বুফোকর্ট™ ১০০ কোজিক্যাপ ১-২ কোজিক্যাপ, দিনে দুইবার। বুফোকর্ট™ ২০০

কোজিক্যাপ : ১-২ কোজিক্যাপ, দিনে দুইবার। বুফোকর্ট™ ৪০০ কোজিক্যাপ : ১ কোজিক্যাপ, দিনে দুইবার।

শিশু (৬-১১ বছর) : বুফোকর্ট™ ২০০ কোজিক্যাপ : ১ কোজিক্যাপ, দিনে দুইবার।

খ) একক মেইনটেনেন্স এবং রক্ষাকারী চিকিৎসা : (শুধুমাত্র বুফোকর্ট™ ১০০ এবং ২০০ কোজিক্যাপ) রোগীরা প্রতিদিন বুফোকর্ট™ মেইনটেনেন্স মাত্রা হিসেবে গ্রহণ করবে এবং উপসর্গ দেখা দিলে এর সাথে বুফোকর্ট™ গ্রহণ করবে।রোগীদের সব সময় ব্যবহারের জন্য বুফোকর্ট™ কাছে রাখতে হবে।

পূর্ণবয়স্ক (১৮ বছর এবং তদুর্ধ্ব) : রক্ষাকারী চিকিৎসা হিসেবে সুপারিশকৃত মাত্রা হল দিনে ২ বার গ্রহণ করতে হবে (হয় ১টি কোজিক্যাপ দিনে দুইবার অথবা ২টি কোজিক্যাপ সকালে বা রাতে)। একবারে ৬টির বেশী কোজিক্যাপ গ্রহণ করা উচিত নয়।

দিনে স্বাভাবিক ভাবে ৮টি কোজিক্যাপ এর বেশি মাত্রার প্রয়োজন নেই, একটি নির্দিষ্ট সমযের জন্য ১২টি পর্যন্ত কোজিক্যাপ ব্যবহার করা যেতে পারে।

সিওপিডি ( ক্রণিক অবস্ট্রাক্টিভ পালমোনারি ডিজিজ ): বুফোকর্ট™ ২০০ কোজিক্যাপ : ২ কোজিক্যাপ, দিনে দুইবার।

⍟⍟ পার্শ্ব প্রতিক্রিয়া :

খিঁচুনি, হৃদ স্পন্দনে অস্বাভাবিকতা দেখা যায়। কার্ডিয়াক এরিথমিয়াস, মাসল, ক্রামস এবং অতি সংবেদনশীল প্রতিক্রিয়া যেমন- র‌্যাশ, ওইডিমা এবং এনজিওইডিমা কোন কোন রোগীর হতে পারে।

⍟⍟ গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে :

গর্ভবতী ও স্তন্যদানকারী মহিলাদের বুফোকর্ট™ দেয়া যেতে পারে, যদি ভ্রুণের ঝুঁকির চেয়ে মায়ের উপকার বেশি হয়।

⍟⍟ সরবরাহ :

বুফোকর্ট™ ১০০ : প্রতি প্যাকে ৩০টি ক্যাপসুল আছে।

বুফোকর্ট™ ২০০ : প্রতি প্যাকে ৩০টি ক্যাপসুল আছে।

বুফোকর্ট™ ৪০০ : প্রতি প্যাকে ৩০টি ক্যাপসুল আছে।



☆☆☆ সালটোলিন® নেবুলাইজার সলিউশন - Sultolin®

শেয়ার করুন
⍟⍟ উপাদান :

সালটোলিন নেবুলাইজার সলিউশন: প্রতিটি ২.৫ মি.লি. নেবুলাইজার সলিউশনের অ্যাম্পুলে আছে সালবিউটামল সালফেট বিপি যা সালবিউটামল ২.৫ মি.গ্রা. এর সমতুল্য।

⍟⍟ নির্দেশনা :

সালবিউটামল একটি সিলেকটিভ বিটা-২ এগোনিস্ট যা রিভার্সিভল এয়ারওয়ে অবস্ট্রাকসনে খুব দৃঢ়তার পথে (৩ মিনিটের মধ্যে) স্বল্প মেয়াদী (৪-৬ ঘন্টা) শ্বাসনালীর প্রসারণ ঘটায়।

⍟⍟ মাত্রা ও সেবনবিধি :

সালটোলিন নেবুলাইজার সলিউশন শুধুমাত্র শ্বাসতন্ত্রের মাধ্যমে ব্যবহার্য, যা একটি নেবুলাইজার মেশিনের মাধ্যমে নির্দেশনায় নিতে হবে। এই সলিউশন মুখে বা ইঞ্জেকশনের মাদ্যমে গ্রহণ করা যাবে না।

বয়স্ক: ২.৫ মি.গ্রা. থেকে ৫ মি.গ্রা. সালবিউটামল দিনে ৪ বার পর্যন্ত।হাসপাতালে দিনে ৪০ মি.গ্রা. পর্যন্ত পর্যবেক্ষণের সাথে ব্যবহার করা যাবে।

৪ বছরের অধিক বয়সী বাচ্চা: ২.৫ মি.গ্রা. থেকে ৫ মি.গ্রা. দিনে ৪ বার পর্যন্ত।

১৮ মাস ৪ বছরের বাচ্চা: ২.৫ মি.গ্রা. দিনে ৪ বার পর্যন্ত। যা প্রয়োজন অনুসারে ৫ মি.গ্রা. পর্যন্ত বাড়ানো যাবে। ১৮ মাসের নিচের বাচ্চা: ১.২৫ মি.গ্রা. (০.২৫ মি.গ্রা./কেজি) থেকে ২.৫ মি.গ্রা. দিনে ৪ বার পর্যন্ত। ট্রানজিয়েন্ট হাইপোক্সিয়া হলে অক্সিজেন থেরাপি দিতে হবে।

⍟⍟ প্রতি নির্দেশনা :

প্রিম্যাচিউর লেবার ম্যানেজ করার জন্য সালবিউটামল শ্বাসতন্ত্রের মাধ্যমে ব্যবহার যথাযথ নয়। এর কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা থাকলে এটি প্রতিনির্দেশিত।

⍟⍟ সাবধানতা :

মারাত্মক অথবা আনস্টেবল এ্যাজমার রোগীদের ক্ষেত্রে শ্বাসনালীর প্রসারক একমাত্র বা প্রধান চিকিৎসা হওয়া উচিত নয়। সালটোলিন নেবুলাইজার সলিউশন দিয়ে সময়ে লক্ষণসমূহ থেকে মুক্তির জন্য অন্যান্য শ্বাসানালীর প্রসারক নিতে পারবে, শ্বাসনালীর প্রসারকের ব্যবহার বৃদ্ধি হাঁপানি নিয়ন্ত্রনের অবনতি নির্দেশ করে। এক্ষেত্রে রোগীদের ডাক্তারী পরামর্শ নিতে হবে।

থাইরোটক্সিকোসিস এর রোগীদের ক্ষেত্রে সালবিউটামল সাবধানতার সাথে গ্রহন করা উচিত। হৃদরোগীরা (যেমন- ইসকেমিক হার্ট ডিজিজ, এরিথ মিয়া অথবা সিভিয়ার হার্ট ফেইলিউর) সালবিউটামল গ্রহণ করলে যদি বুকে ব্যথা অথবা হৃদরোগের অন্য লক্ষণগুলো দেখা দেয়। তবে ডাক্তারের পরামর্শ গ্রহন করতে হবে।

অন্যান্য সিমপ্যাথোমিমেটিক ওষুধ উচ্চ মাত্রায় গ্রহণ করলে সালবিউটামল সতর্কতার সাথে গ্রহণ করা উচিত। বিটা-২ এগোনিস্ট থেরাপি বিশেষ করে পেরেনটেরাল এবং নেবুলাইজারের মাধ্যমে গ্রহণের সময় হাইপোক্যালামিয়া হওয়ার সম্ভাবনা থাকে। তীব্র মারাত্মক অ্যাজমার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। কেননা হাইপোক্সিয়া এবং একই সাথে জেনথিন ডিরাইভেটিভস, স্টেরয়েড এবং ডাইয়োরেটিকস্‌ এর ব্যবহারে এর প্রতিক্রিয়া বাড়তে পারে। এক্ষেত্রে সেরাম পটাসিয়াম লেবেল পর্যবেক্ষণ করতে হবে। রোগীদের সঠিকভাবে গ্রহণের নির্দেশনা জানা উচিত এবং সলিউশন অথবা বাস্প যাতে চোখে প্রবেশ না করে সে ব্যাপারে সতর্ক থাকা উচিত।

⍟⍟ গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে :

গর্ভাবস্থায় শুধুমাত্র ভ্রুণের সম্ভাব্য ক্ষতির তুলনায় মায়ের উপকার বেশি হলেই ওষুধ গ্রহণ করা উচিত। গর্ভাবস্থায় প্রথম ধাপে সালবিউটামল ব্যবহারে নিরাপত্তা বিষয়ে অল্প প্রকাশিত প্রমাণ পাওয়া যায়। কিন্তু প্রাণীর ক্ষেত্রে উচ্চ মাত্রায় ব্যবহারে ভ্রণের উপর ক্ষতিকর প্রভাবের প্রমাণ পাওয়া যায়।

⍟⍟ পার্শ্ব প্রতিক্রিয়া :

অন্যান্য শ্বাসতন্ত্রের মাধ্যমে চিকিৎসায় ন্যায়, মাত্রা গ্রহনের পর বুকে শো শো শব্দ বৃদ্ধির সাথে সাথে পেরাডক্সিক্যাল ব্রংকোস্পাজম হতে পারে। বিকল্প অথবা অন্যকোন দ্রুত কার্যকরী শ্বাসতন্ত্রের মাধ্যমে কার্যকর প্রসারক দ্বারা এর চিকিৎসা করতে হবে।

⍟⍟ সরবরাহ : প্রতিটি বাক্সে রয়েছে ১০টি এ্যাম্পুল ব্লিস্টার প্যাকে।



☆☆☆ সালটোলিন® ১০০ ইনহেলার - Sultolin®
⍟⍟ উপাদান : সালবিউটামল ১০০ মাইক্রোগ্রাম/পাফ্‌।

⍟⍟ নির্দেশনা :

হাঁপানি রোগের চিকিৎসা ও প্রতিরোধে ব্যবহৃত হয়। অন্যান্য অবস্থায় যেমন ব্রঙ্কাইটিস, বায়ুরোধী এমফাইসেমা ইত্যাদি রোগজনিত শ্বাসকষ্টের চিকিৎসায় এটা কাজ করে।

⍟⍟ মাত্রা ও ব্যবহার বিধি : ২টি পাফ দিনে ৩-৪ বার।

⍟⍟ সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : অতি সংবেদনশীলতা।

⍟⍟ পার্শ্ব প্রতিক্রিয়া :

কদাচিৎ মৃদু মাথা ব্যথা এবং কাঁপুনীর অভিযোগ পাওয়া যায় এবং এগুলো চিকিৎসা চলাকালে সাধারণত চলে যায়।

⍟⍟ অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া :

সালবিউটামলের সাথে অন্যান্য সিমপ্যাথোমাইমেটিক শ্বাসনালী প্রসারক এ্যারোসল ব্যবহার করা উচিত নয়।

⍟⍟ সরবরাহ : সালটোলিন® ১০০ ইনহেলার : ২০০ পাফস।

☆☆☆ সালপ্রেক্স® ইনহেলার - Sulprex® inhaler

শেয়ার করুন
⍟⍟ উপাদান :

ইপ্রাট্রোপিয়াম + সালবিউটামল। প্রতিপাফ ২০ মাইক্রোগ্রাম ইপ্রাটোপিয়াম ব্রোমাইড এবং ১০০ মাইক্রোগ্রাম সালবিউটামল।

⍟⍟ নির্দেশনা : সালপ্রেক্স ইনহেলেশন ক্রণিক অবস্ট্রাকটিভ পালমোনারী ডিজিস (সিওপিডি) ও অ্যাজমার রোগীদের জন্য নির্দেশিত।

⍟⍟ মাত্রা ও সেবনবিধি :

সালপ্রেক্স ইনহেলেশন এ্যারোসল দুইবার করে ইনহেলেশন নিতে হবে প্রতিদিন চার বার। যদি প্রয়োজন হয় রোগী অতিরিক্ত ইনহেলেশন নিতে পারেন, কিন্তু ২৪ ঘন্টায় ১২ ইনহেলেশনের বেশী নেয়া যাবে না।

⍟⍟ সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না :

সয়া লিসিথিন অথবা এর সাথে সম্পর্কিত খাদ্যপণ্য যেমন সয়াবিন এবং চীনাবাদাম এর প্রতি স্পর্শকাতরতার ইতিহাস আছে এমন রোগীদের প্রতি এটি প্রতিনির্দেশিত।

⍟⍟ পার্শ্ব প্রতিক্রিয়া : ইডিমা, মোটা হয়ে যাওয়া, উচ্চ রক্তচাপ, মাথাগোরা, অনিদ্রা, ডায়রিয়া, মুখে শুষ্কতা, বমি বমিভাব, ইত্যাদি।

⍟⍟ সরবরাহ : সালপ্রেক্স® ইনহেলার : ২০০ পাফ্‌।


☆☆☆ সালমেট® ইনহেলার - Salmate® inhaler

শেয়ার করুন
⍟⍟ উপাদান : সালমেটেরল জিনাফয়েট ২৫ মাইক্রোগ্রাম/ পাফ্‌।

⍟⍟ নির্দেশনা :

হাঁপানির ক্ষেত্রে সালমেট® ইনহেলার একক মাত্রায় গ্রহণের ১০-২০ মিনিটের মধ্যে তাৎপর্যপূর্ণ শ্বাসনালী প্রসারক হিসেবে কাজ করে এবং এই প্রভাব ১২ ঘণ্টা বা তারও বেশী সময় থাকে। ব্যায়াম-জনিত হাঁপানিতে ৯-১২ ঘণ্টা পর্যন্ত কার্যকর প্রতিরোধক হিসেবে কিশোর ও প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে কাজ করে। সালমেট রাত্রিকালীন পিক্‌ এক্সপিরেটরী ফ্লো রেট-এর উন্নতি ঘটায় এবং রাত্রিকালীন হাঁপানির রোগ-লক্ষণ সমূহ নিয়ন্ত্রণ করে।

⍟⍟ মাত্রা ও ব্যবহার বিধি : (শুধুমাত্র শ্বাসতন্ত্রের মাধ্যমে ব্যবহার্য) ৫০ মাইক্রোগ্রাম (২ পাফ/চাপ) করে দিনে ২ বার।

⍟⍟ সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : অতিসংবেদনশীলতা থাকলে ব্যবহার করা যাবে না।

⍟⍟ পার্শ্ব প্রতিক্রিয়া : মৃদু ও সাময়িকভাবে মাত্রা সম্পর্কিত মৃদু কাঁপুনি, বুক ধড়ফড় এবং মাথা ব্যথা দেখা দিতে পারে।

⍟⍟ অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া :

মনোঅ্যামাইনো অক্সিডেজ ইনহিবিটর এবং ট্রাইসাইক্লিক বিষন্নতারোধী ওষুধ সমূহের সাথে সতর্কভাবে ব্যবহার করতে হবে।

⍟⍟ গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভাবস্থা এবং স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে অতীব প্রয়োজন ছাড়া এর ব্যবহার সুপারিশকৃত নয়।

⍟⍟ সরবরাহ : সালমেট® ইনহেলার : ২০০ পাফস।

No comments

Perkinil - পারকিনসন রোগ।

পারকিনিল   ® প্রোসাইক্লিডিন এইচসিএল অ্যান্টিপার্কিনসোনিজম প্রস্তুতি ( সিএনএস প্রস্তুতি ) ইঙ্গিত : পারকিনসন রোগ। ডোজ এবং প্রশা...

Powered by Blogger.